যানজট কমছে ঢাকা-আরিচা মহাসড়কে

0
592

সাভার (ঢাকা): সেতুতে ফাটল দেখা দেওয়ায় ঢাকা-আরিচা মহাসড়কের হেমায়েতপুর সালেহপুর এলাকার দুই পাশে প্রায় ১৯ কিলোমিটার দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছিল। সেই যানজট কিছুটা হ্রাস পেয়েছে।

বুধবার (১৩ জানুয়ারি) দুপুরে সালেহপুর সেতুর সাভার থেকে ঢাকাগামী লেনের বাম পাশের অংশটি দেবে যায়। ফলে সেতুতে ফাটল সৃষ্টি হয়। এরপর থেকে ঢাকামুখী যানবাহনগুলো ব্রিজের ভালো অংশ সাভারমুখী লেন দিয়ে পারাপার করার কারণে দীর্ঘ যানজট সৃষ্টি হয়।

এদিকে, সড়কটি রাজধানীতে প্রবেশ ও বের হওয়ার জন্য গুরুত্বপূর্ণ হওয়ায় বেলা বাড়ার সঙ্গে সঙ্গে যানজট তীব্র হওয়ার আশঙ্কা রয়েছে।

ঢাকা সড়ক ও জনপথ বিভাগের উপবিভাগীয় প্রকৌশলী মারুফ হাসান বলেন, ‘ঢাকা-আরিচা মহাসড়কের সাভার থেকে ঢাকাগামী পথে সেতুটির পুরনো অংশ, যেটি মূলত ৭০ এর দশকে নির্মিত হয়েছিল, সেই অংশের গার্ডারে বেশকিছু ফাটল দেখা দিয়েছে, যা যানবাহন চলাচলের ক্ষেত্রে ঝুঁকিপূর্ণ। তাই প্রাথমিকভাবে আমরা আমাদের প্রকৌশলী ও পরামর্শকদের নিয়ে সেতুটি পরিদর্শন শেষে ঝুঁকিপূর্ণ অংশের লেনটি বন্ধ রাখার পরামর্শ দিয়ে নোটিশ টাঙিয়ে দিয়েছি। ধারণা করছি, সংস্কারের মাধ্যমে অতি দ্রুত সেতুটির ওই লেন পুনরায় সচল করা সম্ভব হবে, তবে বৃহস্পতিবার আরও বিশদভাবে ফাটলগুলো পর্যালোচনা করে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। ’

এ ব্যপারে সাভার হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) গোলাম মোস্তফা বলেন, ‘দুপুর থেকেই ফাটলটি দেখা গেছে। নিরাপত্তার জন্য সড়ক বিভাগ একটি লেন বন্ধের নোটিশ দিয়েছে। এতে সড়কে চাপ বাড়লেও যানজট নিরসন করে যান চলাচল স্বাভাবিক রাখার চেষ্টা করা হচ্ছে। বর্তমানে যানজট অনেকটাই কমে এসেছে। ’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here