জাতিসংঘে যুদ্ধ বিরতির প্রস্তাব পাস নিয়ে কী প্রতিক্রিয়া ইসরায়েলের

ফিলিস্তিনের গাজায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের দেওয়া যুদ্ধবিরতির প্রস্তাব জাতিসংঘের নিরাপত্তা পরিষদে পাস হওয়ার পর প্রতিক্রিয়া জানিয়েছে ইসরায়েল। দেশটি জানিয়েছে,‘গাজা নিয়ে কোনো অর্থহীন আলোচনা করা হবে না’এদিকে ফিলিস্তিনি কর্তৃপক্ষ যুদ্ধবিরতি প্রস্তাবের দ্রুত বাস্তবায়ন চায়।

গত ৩১ মে গাজায় তিন ধাপে যুদ্ধবিরতি কার্যকরের এই প্রস্তাব দেন প্রেসিডেন্ট বাইডেন। গতকাল সোমবার প্রস্তাবটির ওপর নিরাপত্তা পরিষদে ভোটাভুটি হয়। ১৫ সদস্যের মধ্যে প্রস্তাবের পক্ষে ভোট পড়ে ১৪টি। ভোট দেওয়া থেকে বিরত ছিল রাশিয়া।
এরপর জাতিসংঘে ইসরায়েলের প্রতিনিধি জানান,তাঁর দেশ গাজা নিয়ে এমন কোনো অর্থহীন ও দীর্ঘমেয়াদি আলোচনায় জড়াবে না, যেটা হামাস নিজেদের স্বার্থে কাজে লাগাতে পারে।

যুদ্ধবিরতির প্রস্তাবকে স্বাগত জানিয়েছে হামাস। এক বিবৃতিতে সংগঠনটি কীভাবে যুদ্ধবিরতির শর্তগুলো বাস্তবায়ন করা যায়,সে বিষয়ে মধ্যস্থতাকারীদের সঙ্গে কাজ করার সদিচ্ছার কথা জানিয়েছে।

নিরাপত্তা পরিষদে পাস হওয়া প্রস্তাবটিকে স্বাগত জানিয়েছে ফিলিস্তিনি কর্তৃপক্ষ। সিএনএন বলছে, প্রস্তাব পাসের পর জাতিসংঘে ফিলিস্তিনি দূত রিয়াদ মনসুর বলেছেন, এটা বাস্তবায়নের ভার এখন ইসরায়েলের হাতে।

রিয়াদ মনসুর আরও বলেন,‘আমরা যুদ্ধবিরতি চায়। প্রস্তাবটি ঠিক পথেই রয়েছে। সব ফিলিস্তিনি এটাকে স্বাগত জানাচ্ছে। যত দ্রুত সম্ভব ইসরায়েলের পক্ষ থেকে এটা বাস্তবায়ন করতে হবে। ফিলিস্তিনি বন্দীদের মুক্তি দিতে হবে। তবেই এই প্রস্তাব স্থায়ী যুদ্ধবিরতিতে রূপ নেবে।’

গাজায় ইসরায়েলের গত ৭ অক্টোবর থেকে চলা নির্বিচার হামলায় ৩৭ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। অবরুদ্ধ উপত্যকার অর্ধেক ঘরবাড়ি ও স্থাপনা ধ্বংস হয়ে গেছে বলে জানিয়েছে জাতিসংঘ।

সূত্রঃ প্রথম আলো

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here