ইরানের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে রাশিয়ার মাধ্যমে বার্তা পাঠিয়েছে বাহরাইন

প্রেসিডেন্টের উপদেষ্টা মোহাম্মদ জামশিদির বরাত দিয়ে ইরানের সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে, ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক পুনঃস্থাপনের জন্য বাহরাইন রাশিয়ার মাধ্যমে একটি অনুরোধ পাঠিয়েছে।

দুই দেশের মধ্যে কয়েক বছরের উত্তেজনার পর ইরানের সাথে সম্পর্ক পুনঃস্থাপনের বিষয়ে বাহরাইনের কর্মকর্তাদের প্রকাশ্য বিবৃতি প্রকাশের পর শুক্রবারের প্রতিবেদনগুলো এসেছে।
ইরানের প্রেস টিভিতে জামশিদির বরাত দিয়ে বলা হয়েছে, “বাহরাইন ইরানের সাথে সম্পর্ক স্বাভাবিক করার জন্য রাশিয়ার মাধ্যমে ইরানকে একটি বার্তা পাঠিয়েছে।”

সৌদি আরব ও ইরানের মধ্যে উত্তেজনা বৃদ্ধির কারণে ২০১৬ সালে তেহরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে মানামা। বাহরাইন ২০১১ সালে দেশটিকে ছড়িয়ে দেওয়া সরকারবিরোধী বিক্ষোভে জড়িত থাকার অভিযোগও করেছিল ইরানকে।

গত বছর চীনা-দালালি চুক্তির অংশ হিসেবে সৌদি আরব ইরানের সঙ্গে নিজেদের সম্পর্ক স্বাভাবিক করে।
গত মাসে, মস্কো সফরের সময়, বাহরাইনের রাজা হামাদ বিন ঈসা আল খলিফা বলেছিলেন যে উপসাগরীয় দ্বীপটি ইরানের সাথে সম্পর্কের উন্নতির জন্য উন্মুখ।

বাহরাইনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা বিএনএ তাকে উদ্ধৃত করে বলেছে যে দুই দেশের মধ্যে সম্পর্ক পুনরুদ্ধারে বিলম্ব করার কোনো কারণ নেই।
গত সপ্তাহে বেইজিংয়ে চীনের প্রধানমন্ত্রী লি কিয়াংয়ের সঙ্গে সাক্ষাতের সময় বাদশাহ হামাদ সেই বার্তার পুনরাবৃত্তি করেন।
শান্তি, সহনশীলতা এবং মানব সহাবস্থানের প্রবক্তা হিসাবে, আমরা একটি শান্তিপূর্ণ এবং কূটনৈতিক পন্থা অবলম্বনে বিশ্বাস করি, ভালো প্রতিবেশীত্বের নীতি এবং অভ্যন্তরীণ বিষয়ে অ-হস্তক্ষেপের ভিত্তিতে,” হামাদ বলেন, বিএনএ-এর মতে।

“আমরা প্রতিবেশী হিসাবে ইরানের সাথে কূটনৈতিক সম্পর্ক পুনরায় শুরু করতে চাই এবং আমরা এই অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা বৃদ্ধির এই প্রচেষ্টার জন্য আপনার সমর্থনকে স্বাগত জানাই।”
গত মাসে, বাহরাইনের রাজা হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মৃত্যুতে শোক প্রকাশ করতে ইরানের সর্বোচ্চ নেতা আলী খামেনিকে একটি তারের পাঠিয়েছিলেন।

২০২০ সালে,বাহরাইন মার্কিন যুক্তরাষ্ট্র-দালালি প্রচেষ্টার অংশ হিসাবে ইরানের তিক্ত প্রতিদ্বন্দ্বী – ইস্রায়েলের সাথে আনুষ্ঠানিক সম্পর্ক স্থাপনের জন্য একটি চুক্তি স্বাক্ষর করে। দুই বছর পর উপসাগরীয় দেশ ইসরায়েলের সঙ্গে নিরাপত্তা সহযোগিতা চুক্তি স্বাক্ষর করে।

ডিসেম্বরে, বাহরাইন ইয়েমেনের ইরান-মিত্র হুথিদের দ্বারা আন্তর্জাতিক শিপিং লেনগুলিতে আক্রমণের মোকাবিলায় মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোটে যোগ দেয়।

সূত্রঃ আল জাজিরা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here